fbpx
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কিছু অজানা তথ্য।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কিছু অজানা তথ্য।

যে কোনো দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক ওই দেশের অর্থব্যবস্থার শীর্ষ প্রতিষ্ঠান রূপে কাজ করে।  ঠিক সেই রকম রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হল ভারতীয় অর্থ ব্যবস্থার শীর্ষ প্রতিষ্ঠান।এই ব্যাংকটি দেশের অর্থ ব্যবস্থার সংগঠন , তত্বাবধান ও নিয়ন্ত্রণ করে থাকে। এই ব্যাংকটি দেশের সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক গুলির কর্মপদ্ধতি নিয়ন্ত্রণ করে। দেশের আর্থিক সংকটের সময় যাতে অর্থ ব্যবস্থাটি ভেঙে না পরে তার জন্য বিভিন্ন রকম পরামর্শ ও পদক্ষেপ গ্রহণ করা এর প্রধান কাজ।

 

আমরা সবাই কম বেশি এই ব্যাঙ্ক সম্পর্কে জানি , কিন্তু আজ এমন কিছু তথ্য নিয়ে এখানে আলোচনা করবো যা আমাদের মধ্যে অনেকেরই জানা নেই।

১. প্রতিটি ব্যাংকের একটি নিজস্ব LOGO  থাকে , ঠিক সেই রকম RBI  এর ও একটি LOGO  আছে। কিন্তু আমাদের অনেকেরই জানা নেই যে এই LOGO  টি East India Company র “Double / Two Mohurs ”  এর অনুপ্রেরণায় তৈরী হয়েছে।

২. RBI  প্রতিষ্ঠা হয়েছিল ১ লা এপ্রিল ১৯৩৫ সালে।  কিন্তু এই টি প্রতিষ্ঠার সময় একটি বেসরকারি প্রতিষ্ঠান হিসাবে কাজ করতো। ১৯৪৯ সালের পরে এই ব্যাঙ্ক টি কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠানে পরিণত করা হয়।

৩.  RBI  এর আর্থিক বর্ষ শুরু হয় ১ লা জুলাই থেকে এবং শেষ হয় ৩০ জুন।

৪. RBI একটি আর্থিক সংগ্রহশালা পরিচালনা করে , এই সংগ্রহশালাটি মুম্বাই এর প্রধান কার্যালয়ে অবস্থিত।

৫. ড: মনমোহন সিং হলেন এক মাত্র RBI গভর্নর যিনি পরবর্তীকালে ভারতের প্রধান মন্ত্রী হয়েছিলেন।

৬. মিঃ সি ডি দেশমুখ হলেন প্রথম ভারতীয় গভর্নর।

৭. RBI এর মোট ২৯ টি অফিস আছে , যে গুলির বেশি ভাগ কোন না কোন রাজ্যের রাজধানীতে অবস্থিত।

৮. একমাত্র RBI তে কোন দ্বিতীয় শ্রেণীর কর্মচারী নেই , এখানে শুধু মাত্র প্রথম , তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীরা কাজ করে থাকেন।

৯. এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়েছিল ” হিল্টন ইয়ং কমিশন ” এর পরামর্শে।

১০. এই ব্যাংকের প্রথম মহিলা গভর্নর হলেন কে জে উদেশি , তিনি ২০০৩ সালে এই পদে নিযুক্ত হয়েছিলেন।

Leave a Reply

×

Cart