fbpx
দক্ষিণ ভারতের নদ নদী

দক্ষিণ ভারতের নদ নদী

দক্ষিণ ভারতের নদ নদী

WBCS, FOOD -SI, RAIL, PSC পরীক্ষার প্রস্তুতির জন্য আজ আমরা দক্ষিণ ভারতের কিছু নদ নদীর আলোচনা করবো।  দক্ষিণ ভারতের নদ নদী গুলি কে প্রধানত দুটি ভাগে ভাগ  করা যায়।

১. পূর্ববাহী নদী – সুবর্ণরেখা , মহানদী , গোদাবরী , কৃষ্ণা , কাবেরী
২. পশ্চিমবাহী নদী – নর্মদা , তাপ্তি, সবরমতি।
পূর্ববাহী নদী  
সুবর্ণরেখা – [৪৩০ কিমি ] ঝাড়খন্ড রাজ্যের ছোট নাগপুর থেকে উৎপন্ন হয়ে ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ, উড়িষ্যার মধ্যে দিয়ে প্রবাহিত হয়।  শেষে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে।  হুড্রু জলপ্রপাত এই নদীর উপর অবস্থিত।
মহানদী – [৮৯০ কিমি ] ছত্তিসগড় রাজ্যের সিয়াওয়ার উচ্চভূমি থেকে উৎপন্ন হয়ে ছত্তিসগড় ,উড়িষ্যার মধ্যে দিয়ে গিয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। এর তিনটি উপনদী আছে – বৈতরণী, ব্রাহ্মণী , সিওনাথ।
গোদাবরী – [১৪৫০ কিমি ] এটি দক্ষিণ ভারতের দীর্ঘতম নদী।  এই নদীটিকে ‘ দক্ষিণের গঙ্গা ‘ বলা হয়। এই নদীটি পশ্চিমঘাট পর্বতের ত্রম্বক উচ্চভূমি থেকে উৎপন্ন হয়ে মহারাষ্ট্র ও অন্ধ্রপ্রদেশের মধ্যে দিয়ে গিয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। এর উল্লেখ যোগ্য উপনদী হল – ইন্দ্রাবতী, প্রানহিতা , মঞ্জিরা।
কৃষ্ণা – [ ১২৯০ কিমি ] মহারাষ্ট্রের পশ্চিমঘাট পর্বতের মহাবালেশ্বর শৈল শিখর থেকে উৎপন্ন হয়ে মহারাষ্ট্র, কর্ণাটক, অন্ধ্রপপ্রদেশের মধ্যে দিয়ে গিয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে।  নাগার্জুন সাগর বাঁধ এই নদীর উপর অবস্থিত। এর উল্লেখ যোগ্য উপনদী হল – ভীমা , তুন্দ্রভদ্রা , কয়না , দেববতী, ঘাটপ্রভা।
কাবেরী – [৭৬০ কিমি ] কর্ণাটকের ব্রহ্মগিরি পর্বতের উচ্চভূমি থেকে উৎপন্ন হয়ে কর্ণাটক ও তামিলনাড়ুর মধ্যে দিয়ে গিয়ে বঙ্গপোসাগরে মিলিত হয়েছে। শিবসমুদ্রম জলপ্রপাত এই নদীর উপর অবস্থিত।  আর প্রধান উপনদী – ভবানী, সিমসা , হিমাবতী।
পশ্চিমবাহী নদী
নর্মদা – [১৩০০ কিমি ] মধ্যপ্রদেশ – ছত্তিসগর সীমান্তের মহাকাল পর্বতের অমরকণ্টক শৃঙ্গ থেকে উৎপন্ন হয়ে কাম্বে উপসাগরে মিলিত হয়েছে।  এই নদীর কোন বদ্বীপ নেই।
তাপ্তি – [৭২৪ কিমি ] মধ্যপ্রদেশের মহাদেব পর্বত থেকে উৎপন্ন হয়ে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও গুজরাটের মধ্যে দিয়ে গিয়ে সুরাটের কাম্বে উপসাগরে মিলিত হয়েছে। এর প্রধান উপনদী – পূর্ণা।
সবরমতি – [৪১৪ কিমি] আরাবল্লী পর্বত থেকে উৎপন্ন হয়ে গুজরাটের সমভূমির মধ্যে দিয়ে গিয়ে কাম্বে উপসাগরে মিলিত হয়েছে।

This Post Has One Comment

  1. Good post

Leave a Reply

×

Cart