fbpx
Job Fair 2018 – পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে চাকরির মেলা ২০১৮

Job Fair 2018 – পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে চাকরির মেলা ২০১৮

পশ্চিমবঙ্গ সরকারের একটি অভিনব প্রয়াস।  ২০১৮ সালে এই প্রথম কর্পোরেট সেক্টর গুলি কে নিয়ে একটি চাকরির মেলার আয়োজন করেছে।  দক্ষ কর্মীর অভাবে বহু জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা তাদের মূল উৎপাদন বৃদ্ধি করতে পারছিলো না।  যা আমাদের জাতীয় উৎপাদন কে প্রভাবিত করছিলো।  সেই কারণে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ২৭ নভেম্বর ২০১৮ তারিখে নেতাজি ইনডোর স্টেডিয়ামে একটি কাজের বাজার বা Job Fair  এর আয়োজন করেছে।

বিভিন্ন বেসরকারি কলেজ গুলি এই রকমের ক্যাম্পাস ইন্টারভিউ এর আয়জন করে থাকে , কিন্তু সরকারি পক্ষের থেকে এই প্রথম আয়োজন করার উদ্যোগ নেওয়া হয়েছে। কারিগরি শিক্ষা দপ্তরের অধীনস্ত রাজ্যের ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান গুলির ছাত্র ছাত্রীদের এই মেলায় উপস্থিত থাকতে বলা হয়েছে। কারিগরি শিক্ষা মন্ত্রী মনে করছেন এই ভাবে বিভিন্ন গ্রামীন অঞ্চলে ছেলে মেযেদের কাজের সুযোগ করে দেওয়া যাবে।  বেসরকারি কলেজ গুলিতে এই ধরণের মেলা হলেও ভোকেশনাল কোর্স করে বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টারভিউ দেওয়ার সুযোগ এই প্রথম।

আগামী ২৭ নভেম্বর এই জব ফেয়ার হবে , কমপক্ষে ৬০ টি ষ্টল থাকবে বলে সরকারি মহলের অনুমান।  এই সব স্টলে আয়রন এন্ড ষ্টীল , আপ্যারাল , জেমস এন্ড জুয়েলারি মতো আরো বিভিন্ন সেক্টরে দক্ষ কর্মী নিয়োগ করা হবে। এই মেলায়  বণিক সভার বিভিন্ন প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এছাড়া বহু আন্তর্জাতিক আইটি প্রতিষ্ঠান গুলির ও থাকার কথা জানা গেছে।  তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গুলি এই মেলা থেকে  তাদের কর্মী নিয়োগ করবে। মেলার আয়োজকের পক্ষ থেকে জানানো হয়েছে কর্মী প্রার্থীদের বয়েস ১৮ টি ৪৫ এর মধ্যে হতে হবে।

পশ্চিমবঙ্গ সরকারের অর্থমন্ত্রী অমিত মিত্র এই মেলার উদ্বোধন করবেন।  সারা দিন বিভিন্ন কোম্পানি গুলি তাদের প্রয়োজন মত ইন্টারভিউ নিয়ে কর্মী বেছে নেবে। রাজ্যে ক্ষুদ্র ও কুটির শিল্প গুলিকে উৎসাহ ও রাজ্যে নতুন উদ্যোগ নিয়ে আসার উদ্দেশে এই মেলার আয়োজন। সরকারি আধিকারিকদের অনুমান এই ক্ষেত্রে প্রায় ১২ লক্ষ নিয়োগের সম্ভবনা রয়েছে।

Leave a Reply

×

Cart