fbpx
কোলকাতার কিছু অজানা তথ্য Part 1

কোলকাতার কিছু অজানা তথ্য Part 1

কোলকাতা আমাদের সবার প্রিয় , তাই আমরা এই শহর সম্পর্কে সব সময় নতুন কিছু জানার চেষ্টা করি। আজ আমাদের কাছে বেশ কিছু অজানা তথ্য আছে যা অনেকেরই জানা নেই।

১. আয়তনের দিক থেকে এই শহরটি ভারতবর্ষের মধ্যে দ্বিতীয় স্থান দখল করে , প্রথম হল দিল্লি।

২. ব্রিটিশ শাসন কালে এই শহরটি ছিল ভারতবর্ষের রাজধানী।  অর্থনৈতিক ও রাজনৈতিক দিক থেকে ব্রিটিশদের কাছে এই শহরটি ছিল দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর। অর্থাৎ লন্ডনের পরেই ছিল এর স্থান।

৩. “City of Joy”  এই নামে এই শহরকে আমরা সবাই জানি কিন্তু এর আরো কিছু নাম আছে যেমন – “City of Palaces” , City of Processions” , ” Cultural Capital of India”.

8. 2006 সালের আগে “কোলকাতা ” বলে কোনো রেল স্টেশন ছিল না। আজ যেটি কোলকাতা স্টেশন সেটি আসলে ছিল চিত্পুর স্টেশন , এখানে কেবল মাত্র পণ্য পরিবহনের কাজ কর্ম হতো। এই শহরের অধিবাসীদের হয় হাওড়া অথবা শিয়ালদহ স্টেশন ব্যবহার করতে হতো।

৫. আমরা অনেকেই কোলকাতার চিড়িয়াখানা মানেই বুঝি কিছু পশু পাখি আর প্রচুর পরিমান ধুলো। কিন্তু আমাদের অনেকেরই জানা নেই যে এই টি ভারতবর্ষের প্রাচীনতম চিড়িয়াখানা।

৬. হাওড়া ব্রিজের ছবি দেখলেই যে শহরের কথা মনে পরে তা হল কোলকাতা।  কিন্তু এই হাওড়া ব্রিজটি হল পৃথিবীর সবচেয়ে বড় ক্যান্টিলিভার ব্রিজ।

৭. পাঁচ জন নোবেল বিজয়ী এই শহর থেকে পেয়েছেন – স্যার রোনাল্ড রস , সি ভি রমন , রবীন্দ্রনাথ ঠাকুর , মাদার টেরেসা , অমর্ত্য সেন, এছাড়া ভারতের প্রথম অস্কার বিজয়ীও ছিলেন এই শহরের – সত্যজিৎ রায়।

৮. ভারতবর্ষের জনসাধারণের জন্য সর্ব বৃহৎ গ্রন্থাগারটি ও এই শহরে অবস্থিত-   “National Library” .

৯. Calcutta Polo Club –  এই ক্লাবটি পৃথিবীর প্রাচীনতম ক্লাব গুলির মধ্যে একটি।

১০. ব্রিটিশদের তৈরী করা ব্রিটেনের বাইরে প্রথম গল্ফ ক্লাব হল – Royal Calcutta Golf Club.

১১. ফুটবল মানেই কোলকাতা , কিন্তু ক্রিকেটের তৃতীয় বৃহত্তম স্টেডিয়াম হল ইডেন গার্ডেন।

১২. ভারতবর্ষের প্রাচীনতম এবং পৃথিবীর দ্বিতীয় প্রাচীনতম ফুটবল লীগ কিন্তু এই শহরেই অনুষ্ঠিত হয়েছিল। Calcutta Football League – 1898.

কিছু তথ্য সংগ্রহ করে এটি আপনাদের সামনে উপস্থাপন করলাম, যদি ভালো লাগে তাহলে মতামত জানাবেন। এই রূপ আরো কিছু জানতে চাইলে কমেন্টে লিখতে পারেন। – ধন্যবাদ।

 

Leave a Reply

×

Cart